What is Digital Marketing

facebook,social media,youtube

ডিজিটাল মার্কেটিং- কি,কেন,কিভাবে করতে হয়ঃ

গধবাধা অফিস টাইম থেকে এখন সবাই বের হয়ে আসতে চায়।মানুষ এখন বেশি বেশি তার নিজের পন্যের বা প্রতিষ্ঠানের পরিচিতি বাড়াতে চায়।সে চায় নিজেকে মার্কেট লিডারের আসনে দেখতে।অফলাইনের পাশাপাশি তাই আজকাল তারা তাদের অনলাইনেও প্রচার-প্রসারের কাজটা খুব জোরেসোরেই চালিয়ে যাচ্ছে।

রাস্তায় জ্যাম গাড়িতে বসে আছেন হয় আপনি গান শুনছেন বা অনলাইনে সময় দিতেছেন।এতে করে আপনার সময়টা আর বোরিং ফিল করছেন না।আর এই সুযোগাটাই কাজে লাগায় বিভিন্ন কোম্পানি।ফেসবুক ব্রাউজিং করতে করতে আপনার চোখে পরে যায় কোন একটা কোম্পানির পন্যের উপর।তারা হয়তো নতুন কোন পন্য বাজারে আনতে যাচ্ছে বা আগের কোন পন্যে বিশাল ছাড় দিয়ে বিক্রি করতে চাইতেছে।

আর এইভাবেই আপনি বা আমি নতুন কিছু জানতে পারলাম।আবার যদি সেই পন্য আমার দরকার হয়ে থাকে আমি সেই পন্যের ক্রেতা হয়ে গেলাম।আর এটাই হচ্ছে ডিজিটাল মার্কেটিং ।প্রায় প্রতি শুক্রবারেই দেখবেন মোবাইলের মেসেজের টুন টুন সাউন্ডে আপনার ঘুম ভাংগে।মোবাইলটা হাতে নিয়ে দেখলেন কোন সুপার শপের শুক্রবারের বাজারের বিশাল ছাড়ের লিস্ট।আর তা দেখেই আমরা চলে যাই সেদিনের কেনাকাটা করতে অইদিকে।এইযে এসএমএস এর মাধ্যমে আমি বা আপনি জানতে পারলাম এটাও ডিজিটাল মার্কেটিং এর একটা অংশ।

চাল-ডাল.কম,আজকের ডিল,দারাজসহ আরও এমন হাজারো অনলাইন বিজনেস এখন খুব ভালোভাবেই চলছে আমাদের দেশে।দিনের পরে দিনে তাদের গ্রাহকের সংখ্যা কিন্তু বেড়েই চলছেে। এই সমস্ত সাইটে অনেকেই কাজ করছে ফলে দেশে চাকুরির বাজারের যে সমস্যা তা কিছুটা হলেও দূর হচ্ছে।

ডিজিটাল মার্কেটিং এর স্টেপগুলো কি কিঃ

আমরা এতক্ষণ দেখলাম এই মার্কেট এর সম্পর্কে কিছু সাধারন ধারনা আসুন এইবার জেনে নেই তারা কি কি কাজ করে তাদের এই ব্যবসায়িক কাজের গতিকে আরো বাড়িয়ে তুলছে।

১)সোসাল মিডিয়াঃ বাংলাদেশের এমন লোক খুঁজে পাওয়া খুব কষ্ট হয়ে যাবে যার কিনা একটি নিজের ফেসবুক একাউন্ট নাই।এমনও আছে অনেকের একের অধিক একাউন্ট রয়েছে।কোম্পানি গুলো ফেসবুকে তাদের নিজদের অফিসিয়াল পেজ খোলে সেখানে কোন গ্রাহক তাদের নিজের মতামত জানাতে পারে।এমন দেখা যায় সে যদি অই কোম্পানির কোন কর্মী ব্যাপারে কোন অভিযোগ জানাতে চায় সে তা করতে পারে।এর ফলে অই গ্রাহকের সাথে কোম্পানির ভালো একটা সম্পর্ক হয়ে যায় ফলে তাদের ব্যবসা বেড়ে যায়।

২)ইউটিউব মার্কেটিং ঃ সোসাল মিডিয়ার বিশাল একটা বড় অংশই হচ্ছে ইউটিউবের গ্রাহক।যেকোন একটা গান বলেন বা অন্য কিছু খুব সহজেই কিন্তু এর মাধ্যমে ভাইরাল হয়ে যায়।শহর  থেকে শুরু করে এমন কি গ্রামের প্রত্যন্ত অঞ্চলে যেকোন বিষয় তাড়াতাড়ি পোঁছে দেয়ার বড় মাধ্যম এই ইউটিউব।আমরা আজকাল অনেক জিনিষই গুগলে খোজার চেয়ে এখানে খুজি থাকি বেশি।আর এর মাধ্যমে খুব সহজেই পেয়ে যাই আমাদের সেই কাঙ্ক্ষিত বিষয়।

৩) এফিলিয়েট মার্কেটিং ঃ কোম্পানি গুলো আজকাল তাদের পন্যের বিক্রি বাড়ানোর জন্য আমাকে বা আপনাকে তাদের এফিলিয়েট হিসেবে সাথে রাখছে।এতে করে আপনি যেভাবে এখান থেকে কিছু ইনকাম করে নিতে পারছেন।তেমনি ভাবে সেই কোম্পানিও কিন্তু বিশাল অংকের মুনাফা করতে পারে।পন্যের উপরে নির্ভর করে থাকে আমাদের কমিশনের পরিমান।

৪)ইমেইল মার্কেটিং ঃ আমরা প্রায়ই আমাদের জিমেইল/ইয়াহু মেইল খুললেই দেখতে পারি সেখানে বিভিন্ন কোম্পানি তাদের প্রমোশনাল ক্যাম্পেন চালাচ্ছে।অনেকে খুব সুন্দর করে একটা ল্যান্ডিং পেজ ক্রিয়েট করে আমাদের দিতেছে যাতে আমরা বিরক্ত ফিল না করি।

৫)গুগল বা বিং এ এড দেয়াঃ যেহেতু একই পন্য নিয়ে অনেক অনেক কোম্পানি তাদের পন্যের কাজ করতেছে।এর ভেতরে কেউ কেউ নিজেকে একধাপ এগিয়ে নেয়ার জন্য সার্চ ইঞ্জিন গুলোর পেইড ক্যাম্পেইন চালিয়ে থাকে। এটা যদিও কিছুটা ব্যয়- বহুল কিন্তু প্রতিযোগিতার এই বাজারে নিজেকে এগিয়ে রাখার জন্যই অনেকেই আজকাল এই সার্ভিস নিয়ে থাকে।

দিনযত এগিয়ে যাচ্ছে মানুষ ততটাই প্রযুক্তির উপরে নির্ভর করছে।আমাদের জীবন যাত্রা সহজ করতে এবং একইসাথে প্রতিষ্ঠান তাদের নিজেদের প্রয়োজনেই আজকে ডিজিটাল মার্কেটিং এর দিকে এগিয়ে যাচ্ছে।তারাও প্রতিনিয়ত নিত্য-নতুন অভিনব কায়দায় আমাদের কাছে তাদেরকে তুলে ধরছে। আমরাও সময়ের প্রয়োজনে তাদের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছি।

আবার আমাদের মাযে অনেকেই ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন বিষয়ের উপরে নিজের দক্ষতা বাড়িয়ে এই ক্ষেত্রে নিজেদের করমসস্থানের ব্যবস্থা করে নিতেছে।পাশাপাশি ফেসবুক থেকেও কিভাবে আপনি কাজ করে আয় করতে পারবেন আমরা সেটাও এখানে দেখিয়েছি।আশা করি আমাদের আর্টিকেল গুলো আপনাদের অনলাইনে ক্যারিয়ার গড়ার জন্য সহায়ক হবে।সেইসাথে যেকোন বিষয়ে জানতে  চাইলে কমেন্ট বক্সে আমাদেরকে জানান বা চাইলে আপনারা আমাদেরকে ইমেইলও করতে পারেন।ভালো থাকবেন সবাই আবার পরবর্তী নতুন আর্টিকেল পড়ার আমন্ত্রন জানিয়ে আজকের মত এখানেই শেষ করি।

এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো [ A to Z Guideline]

Faruk Hossain

About Faruk Hossain

I am a digital marketing expert.I love to work on my site. After all, day long when I finished my office I engaged to My OutsourcingPark and really that time I enjoyed so much. Just keep in touch to get newly Outsourcing Tips.

View all posts by Faruk Hossain →

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।